আমরা

Quran-and-Scienceআমাদের অনেকেরই কু’রআন এবং কু’রআনের তাফসীর পড়ার সময় মনে প্রশ্ন আসে, “এই আয়াতে আমার শেখার কী আছে?”, “এর সাথে আজকের যুগের সম্পর্ক কী?”, “কু’রআনে আধুনিক মানুষের জীবনের সমস্যাগুলোর কোনো উত্তর আছে কি?” ইত্যাদি। অনেকেই কু’রআন পড়ে বুঝতে পারেন না: কু’রআনের আয়াতগুলোগুলো কীভাবে তার জীবনে কাজে লাগবে।

আধুনিক মানুষ ইসলামকে নিয়ে যে সব দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন এবং অমুসলিম মিডিয়ার ব্যাপক অপপ্রভাবের কারণে ইসলামকে মনে প্রাণে মেনে নিতে পারেন না, তাদের কাছে ইসলামের সঠিক ভাবমূর্তি এবং কু’রআনের অসাধারণ বাণী পৌঁছে দেওয়াটাই ‘কু’রআনের কথা’র উদ্দেশ্য।

কু’রআনের আয়াতগুলোর সরাসরি বাংলা অনুবাদ পড়ে আয়াতের বাণীর খুব কমই বোঝা যায়, কারণ আরবি থেকে বাংলা অনুবাদ করার সময় অনেক আরবি শব্দের প্রকৃত অর্থ, অর্থের ব্যাপকতা এবং প্রেক্ষাপট হারিয়ে যায়। অন্যদিকে তাফসীরগুলো হচ্ছে চরম পর্যায়ের ভাব সম্প্রসারণ, যা পড়ার ধৈর্য অনেকেরই হয় না।

একারণে আমাদের দরকার মাঝামাঝি এমন একটা কিছু, যেটা কু’রআনের সরাসরি অনুবাদের মতো সংক্ষিপ্ত, অপর্যাপ্ত নয় এবং একই সাথে তাফসীরের মতো এত দীর্ঘ এবং খুঁটিনাটিতে ভরা নয়। এমন কিছু, যা কু’রআনের প্রতিটি আয়াতের বাণীকে অল্প কথায়, যুগোপযোগী উদাহরণ দিয়ে, বৈজ্ঞানিক যুক্তি এবং প্রমাণ দিয়ে, বিজাতীয় শব্দ ব্যবহার না করে যথাসম্ভব আধুনিক বাংলায় তুলে ধরে, যা পড়ে আধুনিক যুগের মানুষ তাদের জীবনের ঘটনার সাথে মিলাতে পারবেন। ‘কু’রআনের কথা’ কোনো তাফসীর নয়, বরং প্রসিদ্ধ তাফসীরগুলো থেকে উল্লেখযোগ্য এবং আজকের যুগের জন্য প্রাসঙ্গিক আলোচনার সংকলন।

‘কু’রআনের কথা’ লেখার সময় আমি সবসময় খেয়াল রেখেছি, যেন কোনো বিশেষ গোত্রের কোনো মতবাদ দিলে সেটা আপনাদেরকে পরিষ্কারভাবে জানিয়ে দেই। এখানে আপনি আহলে সুন্নাহ ওয়া আল-জামাহ অনুসারীদের মতের সংখ্যাধিক্য দেখতে পারেন। কিন্তু আমি যথাসম্ভব চেষ্টা করেছি, যেসব মত নিয়ে বিভিন্ন গোত্রের অনুসারীদের মধ্যে কোনো দ্বিমত নেই, শুধুই সেগুলো তুলে ধরার। কোনো মতের অনুসারীদের পক্ষেই সব ব্যাপারে ১০০% সঠিক হওয়া সম্ভব নয়, সেটা হানাফি, সালাফি, শাফাঈ, সূফী ইত্যাদি যাই হোক না কেন —এটা আমি সমসময় মাথায় রেখেছি।

কু’রআনের আয়াতগুলোর উপরে আলোচনার সময় যথাসাধ্য ব্যক্তিগত মতামত দেওয়া থেকে দূরে থাকার চেষ্টা করা হয়েছে। কু’রআনের আয়াতের অনুবাদগুলো একাধিক প্রসিদ্ধ অনুবাদ, তাফসীর এবং কু’রআনের উপর বিভিন্ন আলেমের লেকচার থেকে নেওয়া হয়েছে। বৈজ্ঞানিক, দার্শনিক তথ্য এবং যুক্তিগুলো যে সব জায়গা থেকে সংগ্রহ করা হয়েছে, তার যথাযথ রেফারেন্স যথেষ্ট যাচাই করে প্রতিটি আর্টিকেলের শেষে দেওয়া হয়েছে। আর্টিকেলগুলোর কোনোটাই আমার অনবদ্য কৃতিত্ব নয়, বরং প্রতিটি আর্টিকেলের সব তথ্য সংগ্রহ করা হয়েছে বিভিন্ন ইসলামিক জার্নাল, বই, তাফসীর এবং লেকচার থেকে। একইভাবে বৈজ্ঞানিক তথ্য এবং গবেষণাগুলো সবই অন্যদের কৃতিত্ব।

কু’রআনের কথা লেখার সময় নিচের তাফসীরগুলো ব্যবহার করা হয়েছে—

[১] নওমান আলি খানের সূরা আল-বাকারাহ এর উপর লেকচার এবং বাইয়িনাহ এর কু’রআনের তাফসীর।
[২] ম্যাসেজ অফ দা কু’রআন — মুহাম্মাদ আসাদ।
[৩] তাফহিমুল কু’রআন — মাওলানা মাওদুদি।
[৪] মা’রিফুল কু’রআন — মুফতি শাফি উসমানী।
[৫] মুহাম্মাদ মোহার আলি — A Word for Word Meaning of The Quran
[৬] সৈয়দ কুতব — In the Shade of the Quran
[৭] তাদাব্বুরে কু’রআন – আমিন আহসান ইসলাহি।
[৮] তাফসিরে তাওযীহুল কু’রআন — মুফতি তাক্বি উসমানী।
[৯] বায়ান আল কু’রআন — ড: ইসরার আহমেদ।
[১০] তাফসীর উল কু’রআন — মাওলানা আব্দুল মাজিদ দারিয়াবাদি
[১১] কু’রআন তাফসীর — আব্দুর রাহিম আস-সারানবি
[১২] আত-তাবারি-এর তাফসীরের অনুবাদ।
[১৩] তাফসির ইবন আব্বাস।
[১৪] তাফসির আল কুরতুবি।
[১৫] তাফসির আল জালালাইন।

‘কু’রআনের কথা’র বিভিন্ন আয়াত লেখার সময় যারা তাদের মূল্যবান মতামত দিয়ে সহযোগিতা করেছেন —

শাওন মুহাম্মাদ শাহরিয়ার, মালয়েশিয়া।
মাসুদ শরীফ, বাংলাদেশ।
শিবলী মেহেদী, বাংলাদেশ।
নাম প্রকাশে অনিচ্ছুক এক বোন, আমেরিকা থেকে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক বোন, লন্ডন থেকে।
সিফাত মাহজাবীন, ব্রাসেলস্।
আবু মুয়ায, বাংলাদেশ।
শরিফ আবু হায়াত, বাংলাদেশ।
জাহিদ আলম, বাংলাদেশ।
নিয়াজ মোর্শেদ, বাংলাদেশ।
আদনান ফয়সাল, কানাডা।

লেখক:
ওমর আল জাবির, লন্ডন।

নতুন আর্টিকেল বের হলে জানতে চাইলে কু’রআনের কথা ফেইসবুক পেইজে লাইক করে রাখুন। দেখুন:

62 thoughts on “আমরা”

  1. আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দান করুক এই
    সময়োপযোগী, সুন্দর প্রয়াস এর জন্য

  2. Omar bhai,
    I am Mir Rezwanul Islam (Shaibal)

    I really like your islamic articles. Its easy to understand and well explained that helps the people.
    If you need, then I can be the part of your team regarding the islamic articles. Please let me know.

    Thanks.

  3. Omar bhai, I am a follower of your Bangla blog, and will In sha Allah follow this site from now on, especially during the month of Ramadan. I always appreciate people like you who dedicate their time and efforts to contribute to spreading Islamic knowledge. I dream to be one like you!

  4. All praise is due to Allah that He gives you the ability to make you such a good site. I have a suggestion to you. You should consider Tafsir Ibn Kathir, Tafsir Tabari. Because you know, these tafsirs consider as most authentic tafsir. May Allah help you to keep this site alive and grant you Jannatul Firdaus. Fee Amanillah.

  5. ভাইয়া, খুব চমৎকার কাজ হয়েছে সাইটটিতে। এর আগে কয়েকটি সাইট দেখেছিলাম বেশ ভালো, কিন্তু কয়েকদিন পর যে কারনেই হোক, সেগুলো বন্ধ হয়ে যায় বা নিয়মিত আর আপডেট হয় না। আমি দুয়া করি এই সাইটটা যেন ওরকম কখনও না হয়। যাঝাকাল্লাহু খাইর

  6. ইয়া আখি , আপনার লেখাগুলা অসাধারণ রকমের সহজ আর সুন্দর , মা শা আল্লাহ 😀 😀 😀 আপনি একি ভাষায় মুহাম্মাদ (সাঃ) এর সিরাহ নিয়ে সবার জন্য উপন্যাস / গল্পের স্টাইলে লিখতে পারলে হয়তোবা আমাদের স্কুল কলেজের ভাই বোনেরা হ্যারি পটার ফেলুদা নামের আবর্জনা থেকে মুক্তি পেত 😀

    1. ধন্যবাদ, আমার চেষ্টা হলো কু’রআনকে এমন ভাবে লেখা যেন কিশোর-তরুণ প্রজন্ম হ্যারি পটার, ফেলুদা ছেড়ে কু’রআন পড়া শুরু করে। দোয়া করুন একদিন যেন নীল ক্ষেতের বইয়ের দোকানগুলোতে “কু’রআনের কথা” সিরিজ পাইকারি হারে বিক্রি হয়।

      1. দোয়া করুন একদিন যেন নীল ক্ষেতের বইয়ের দোকানগুলোতে “কু’রআনের কথা” সিরিজ পাইকারি হারে বিক্রি হয়:

        আপনার মন্তব্য পড়ে যেমন একটু মজাও পেলাম, তেমনি ভালই লাগল যে আপনার ভিসন স্বপ্ন অনেক বড়। সম্বভ হলে আইটি প্রোফেসনাল এই অধমকেও সাথে নিয়েনঃ

        rezakuet99@gmail.com

  7. May Almighty Allah bless you all and accept your your effort. I like this site very much and try to read your articles. O really like your lucid examples with very very practical explanations. Keep it up. May Almighty Allah shower His mercy on you all and those who visit, read and get benefit from this effort.

  8. কি বলব? যা বলতে আসছি তা দেখছি সবাই আপনাকে বলেই দিয়েছে।একি স্টাইলের ধন্যবাদ আরেকবার দিতে চাচ্ছিনা।তবে আপনার এই প্রচেষ্টা আমাদের যততুকু সাহায্য করেছে তা ধন্যবাদের মত ছোট শব্দ দিয়ে প্রকাশ করা যায়না।মনে প্রানে আপনার জন্য দোয়া করছি।

  9. কুরাআনের কথা এর উইন্ডোজ apps আছে। এটার এন্ড্রয়েড apps বের করলে ভাল হয়।

      1. Vaiya,android er apps er baper ta thik bujhte parinai. Ek2 details bolle upokar hoy.

        Dhonnobad.
        Alhmdulillah.

        1. আপনি যে কোন আরএসএস রিডার বা নিউজ রিডারে গিয়ে quranerkotha.com/feed যোগ করে দিন। এরপর থেকে নতুন আর্টিকেল বের হলে নিউজ রিডার আপনাকে জানিয়ে দেবে।

  10. আল্লাহ আপনার এই খেদমতকে কবুল করুক। জান্নাতে উচ্চ মর্যাদা দান করুক।

  11. আলহামদুলিল্লাহ! অনেকদিন ধরে পড়ছি কমেনট করবো বলেও ভাবছিলাম। আর্টিকেলগুলো আমার খুবই ভালো লাগছে। সকলের জন্য অনেক দুয়া করছি। আল্লাহ আমাদের সকলকে কুরআন বুঝে তা অনুসরণ করার তৌফিক দান করুন। আমীন।

  12. আর্টিকেলগুলো প্রশংসনীয়। তবে সুরা ফাতিহা এর আয়াতগুলোর ব্যাখ্যা পড়ার সময় আমি বুঝি নাই কেন
    “بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ — শুরু করছি আল্লাহর ﷻ নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু”
    এই আয়াতটিকে সুরা ফাতিহা এর ১ম আয়াত বলা হচ্ছে। আমিতো জানতাম
    “الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ — যাবতীয় প্রশংসা আল্লাহ ﷻ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা”
    এই আয়াতটি সুরা ফাতিহার ১ম আয়াত !!!
    দয়া করে কেউ কি আমাকে বুঝিয়ে বলবেন ?

  13. সত্যিই ভাই অসাধারণ এই সাইট টি। আল্লাহ আপনাদের হায়াত ও শান্তি দান করুক। ওমর আল জাবির ভাই আপ্নার ফেসবুক আইডি টা দিবেন প্লিজ,,,,,,!

  14. চমৎকার প্রচেষ্টা। আল্লাহ্‌ আপনাদের সহায় হোন। আপনাদের সাইটি Islamic Directory add (Muslimdirectory.net) করা হলো । আশা করি নিচের লেখাটি অনেকের কাজে লাগতে পারে

    http://www.muminun.net/iwd/bangla_quran.html

    Jazak Allāh

  15. ওমর ভাই, আপনার উদ্যোগ নি:সন্দেহে অনেক প্রসংসা পাবার যোগ্য। মহান আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিদান দিন। এই ওয়েবসাইটের সাথে জরিত সকলকে আন্তরিক ধন্যবাদ 🙂

  16. অসাধারণ।ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করব না।আপনার আর্টিকেলগুলো কি আমার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে কপি পেস্ট করতে পারি? সেখানে লিংক সহ উল্লেখ থাকবে।

      1. জ্বী, অবশ্যই দিব।আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।আমিন।

  17. আসসালামু আলাইকুম। প্রথমে আপনার জন্য আল্লাহর কাছে দোয়া করি। জাবির ভাই আমার বেশী আগ্রহ বিজ্ঞানের সাথে সম্পৃক্ত কুরআনের যে আয়াত গুলো রয়েছে তার উপর। আমি কিভাবে ভালো করে এইসব আয়াতের তাফসীর জানার ব্যাপারে আপনার থেকে সহযোগিতা পাবো। প্লিজ বললে আমার অনেক কাজে আসবে।
    জাযাকাল্লাহু খাইর ফিদ্দুনিয়া ওয়াল আখিরাহ্।

  18. I AM OVERWHELMINGLY PLEASED TO SEE SUCH INSIGHTFUL TEXT WITH PLEASANT PRESENTATION. I SALUTE THE WHOLE TEAM.
    Aziz
    Bangladesh

  19. কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করে বিলছি আপনাদের রেফারেন্স এ কিছু ভুল রয়েছে, ঋগ্বেদ এর ৭:৪:১১ ও ১:১৬:৪ এ যে দুটি স্লোক লিখা হয়েছে তা রেফারেন্স বই এ নেই, আপনাদের লিখা উক্তি দুটি হচ্ছে, [ঋগ্বেদ ১ : ১৬: ৪ ] যারা তোমাকে পূজার উপহার দেয় না , তাদের প্রত্যেককে হত্যা করো ; যাদেরকে বোঝানো কঠিন , যারা তোমাকে তৃপ্ত করে না। ওদের সম্পদ আমাদেরকে দাও।
    [ঋগ্বেদ ৭ : ৪ :১১ ] ও যেন ভেসে যায়, নিজে এবং তার সন্তানেরা সহ । ওকে যেন ত্রিভুবন পিষে ফেলে। হে প্রভু, ওর সন্মান যেন নষ্ট হয়ে যায়, যে দিনে বা রাতে আমাদেরকে ধ্বংস করতে চায়।”
    এ দুটি লাইন কোথাও লিখা নেই।

  20. Vaia,
    The recitation is part and parcel of understanding Quran. Won’t it be really better if u can improve the font of the arabic alphabets in every writing, so that one can also easily recite it?

  21. Assalamualikum

    Many thanks for your effort to spread Islam in the world. Plz let me know if you have any printable book on the pdf “QURANER KOTHA”. This will help my mother to read the book easily rather than viewing in monitor screen long time.

    jazakallah khair

  22. assalamualilum,
    now a days pornography addiction and masturbation is rapidly practiced to our young brothers, it is a sinful act but i want you to share something about this evilful act by some quran and hadit references.
    may allah help us and forgive all our sin.

  23. IOS & MAC app চাই কুর’আনের কথার| Web_ এ দেখলাম শুধু Android App|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *